প্রতিদিন চারটি খেজুর খেলে শ’রীরে যেসব প’রিবর্তন ঘটে!

জা’নেন কি দিনে চারটি খেজুর আপনার স্বা’স্থ্যের জন্য কতটা উ’পকারী?পু’ষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম তাজা খেজুরে ভিটামিন-সি রয়েছে। এতে থাকে ২৩০ ক্যালোরি। খেজুরে অ্যান্টি অক্সিডেন্ট ছাড়াও রয়েছে ভিটামিন এ, বি, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার এবং আয়রন।

চারটি বা ৩০ গ্রাম খেজুরে ক্যালোরি থাকে ৯০, এক গ্রাম প্রোটিন, ১৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, দুই দশমিক আট গ্রাম ফাইবার। ফ্রু’কটোজ, গ্লাইসেমিক সমৃ’দ্ধ এই ফল শ’ক্তি বা অ্যা’নার্জির একটি অন্যতম উৎস। ভিটামিন বি-৬ ম’স্তিষ্কের কার্যক্ষ’মতা বৃ’দ্ধিতে সহায়ক।

পু’ষ্টিবিদের মতে, পাকা খেজুরে প্রায় ৮০ শতাংশ শর্করা জাতীয় উপাদান রয়েছে। এছাড়া খনিজ সমৃদ্ধ খেজুরে কোবাল্ট, বোরন, ফ্লুরিন, ম্যাঙ্গানিজ, ম্যা’গনেসিয়াম, সেলেনিয়াম এবং

জিঙ্কের মতো গু’রুত্ব পূর্ণ খাদ্য উপাদান রয়েছে। এজন্যই প্রতিদিনের খাবারে তিন থেকে চারটি খেজুর রাখার প’রামর্শ দেন পু’ষ্টিবিদরা।খেজুর দুধের স’ঙ্গে ফুটিয়ে খেলে শ’রীরে আ’য়রনের ঘা’টতি পূরণ হয় সহজেই।

এছাড়া লো ব্লাড প্রেসারের স’মস্যাতেও ডায়েটে খেজুর রাখার প’রামর্শ দেনখেজুর সারা রাত ভি’জিয়ে সকালে খালি পে’টে সেই পানি খেলে কো’ষ্ঠকাঠিন্য অ’নেকাংশে দূ’র হয়।শ’রীরে গ্লু’কোজে’র অভাব খেজুর দ্রুত পূরণ ক’রতে সাহায্য করে।সূত্র: জি২৪ঘণ্টা