সম্পত্তির ভা’গ নিয়ে মুখ খু’ললেন বিল গেটসকন্যা!

বিল ও মেলিন্ডা গেটস ইতিমধ্যেই বি’চ্ছেদের আই’নি প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। বিয়েবি’চ্ছেদের জে’রে বিশ্বের চতুর্থ শী’র্ষ ধনীর তকমা থেকে বাদ পড়তে পারেন বিল গেটস। ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানা বিল গেটস ও মেলিন্ডা গেটসের এ যাবৎকালের সবচেয়ে ব্যয়বহুল বি’চ্ছেদ কি না, তা নিয়েও চলছে তুমুল আলোচনা।

স’ম্প্রতি বিল ও মেলিন্ডার বিশাল সম্পত্তির ভাগ কীভাবে হবে, বিষয়টি নিয়ে মুখ খু’লেছেন তাদের বড় মেয়ে জেনিফার ক্যাথেরিন গেটস।

ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে জেনিফার লি’খেছেন, তাদের পরিবার এ মু’হূর্তে ক’ঠিন চ্যালেঞ্জে’র মুখে প’ড়েছে। খবর সিএনএনের। বিল গেটস ও মেলিন্ডা তাদের বিয়েবি’চ্ছেদের কথা ঘো’ষণার পরই জেনিফার একটি ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট করেন। তিনি লি’খেছেন, এটি আমাদের পুরো পরিবারের জন্য একটি চ্যালেঞ্জিং মু’হূর্ত। এখন আমি শিখছি, এমন সময়ে কীভাবে পরিবারকে সমর্থন ক’রতে হয়।

বিশেষজ্ঞদের ধারণা, জেনিফারের এই বিবৃতি ই’ঙ্গিত করছে সম্পত্তির ভাগবাঁটোয়ার দিকে। স্ত্রী হিসেবে মেলিন্ডা যেমন অংশীদার, তেমনি ভাগ রয়েছে তিন সন্তানেরও। ফলে মাইক্রোসফটের সম্পত্তির যে বিশাল সাম্রাজ্য তার কী গতি হয়, সেটিও দেখার বিষয়।

এর আগে হাওয়াই দ্বীপের লানাইয়ের একটি হোটেলে ১৯৯৪ সালে বিল-মেলিন্ডার বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তবে অনুষ্ঠানে বিল গেটস চেয়েছিলেন সর্বো’চ্চ গো’পনীয়তা। সেদিন যাতে হোটেলটির ওপর দিয়ে কোনো হেলিকপ্টার যেতে না পারে; তাই স্থা’নীয় সব হেলিকপ্টার তিনি ভাড়া নিয়ে রেখেছিলেন।

এমনকি কোনো গণমাধ্যমক’র্মীরও সুযোগ হয়নি সেখানে যাওয়ার। আমন্ত্রিত অতিথির তালিকাও ছিল সংক্ষিপ্ত।

তবে বিল ও মেলিন্ডা গেটসের এই বি’চ্ছেদ এ যাবত সবচেয়ে ব্যয়বহুল বিয়েবি’চ্ছেদ কি না, তা নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে আলোচনা-স’মালোচনা।

এর আগে দীর্ঘদিনের বয়ফ্রেন্ড মিসরীয় মুসলিম তরুণকে নায়েল নাসেরকে বিয়ে করেন বিল গেটসের মেয়ে জেনিফার গেটস। নায়েলের জ’ন্ম যুক্তরাষ্ট্রের ইলিনয় অ’ঙ্গরাজ্যের শিকাগো শহরে। তবে বেড়ে ওঠা কুয়েতে।