বি’ধ্বস্ত ভারতে একদিনে মৃ’তের সংখ্যা আবারও ৪ হাজার ছাড়াল

ক’রো’নায় বি’ধ্ব’স্ত আমাদের পার্শ্ববর্তী দেশ ভা’রত। মৃ’ত্যুপুরীতে পরিণত হয়েছে দেশটির রাজধানী দিল্লী। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৪১২৬ জনের মৃ’ত্যু হয়েছে। ফলে দেশটিতে মোট মৃ’তের সংখ্যা ২ লাখ ৫৮ হাজার ছাড়াল।

এদিকে বৃহস্পতিবার (১৩ মে) সকাল সাড়ে ৮ টা পর্যন্ত ভা’রতে ৩ লাখ ৬২ হাজার ৪০৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন।যা বুধবারের তুলনায় প্রায় ১৪ হাজার বেশি। সর্বশেষ এই পরিসংখ্যান নিয়ে মহামা’রির শুরু থেকে দেশটিতে ক’রো’নায় আ’ক্রা’ন্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৩৭ লাখ ২ হাজার ৮৩২ জনে।

আর মৃ’ত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৫১ জনে। ৫ মের পর থেকে দেশটিতে গেল এক সপ্তাহে ৩০ লাখ রোগী শনাক্ত হয়েছে। ক’রো’নার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্ব উদ্বেগ সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৯ লাখ ৮৩ হাজার ৮০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।

মহামা’রি দেখা দেওয়ার পর এটিই সর্বোচ্চ পরীক্ষা। সরকারের তথ্য মতে, এ পর্যন্ত ২৪ লাখ মানুষকে ক’রো’নার টিকা দেওয়া হয়েছে। দেশটিতে টিকা দেওয়া শুরু হয় ১৬ জানুয়ারি। গত শনিবার ও রোববার ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে ভা’রতে দৈনিক মৃ’ত্যু ছাড়িয়েছিল ৪ হাজারের গণ্ডি। তবে সোমবার ও মঙ্গলবার সেই সংখ্যা বেশ কিছুটা কমে এলেও বুধবার ফের চার হাজার ছাড়িয়েছে দৈনিক মৃ’ত্যুর সংখ্যা। বিশ্ব ক’রো’না পরিস্থিতি: বিশ্বজুড়ে চলছে ক’রো’নার মহা তা’ণ্ড’ব। ক’রো’নার দ্বিতীয় ঢেউয়ে কুপোকাত বিশ্বের প্রতিটি মানুষ।

দিন দিন আরও ভ’য়ংকর হয়ে উঠছে প্রা’ণঘাতী এই ভাই’রাস। ক’রো’নার নতুন নতুন ভ্যারিয়েন্ট বিশ্ববাসীর আতঙ্ক বাড়িয়ে দিয়েছে আরও কয়েকগুণ। এরই মধ্যে বিশ্বে ক’রো’নায় মৃ’তের সংখ্যা ৩৩ লাখ ৪৪ হাজার ছাড়িয়েছে। এছাড়া আ’ক্রা’ন্ত হয়েছে ১৬ কোটি ১০ লাখের বেশি মানুষ। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১৩ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মা’রা গেছেন আরও ১৩ হাজার ৮২৬ মানুষ এবং নতুন করে ক’রো’নাভাই’রাস শনাক্ত হয়েছেন প্রায় ৭ লাখ ৫০ হাজার ৬৫৬ জন।

এ নিয়ে বিশ্বে মোট ক’রো’নায় মৃ’ত্যু হয়েছে ৩৩ লাখ ৪৪ হাজার ৭৪৪ জনের এবং আ’ক্রা’ন্ত হয়েছেন ১৬ কোটি ১০ লাখ ৭৬ হাজার ৭৬৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ কোটি ৯৮ লাখ ৪৬ হাজার ৭৯৯ জন। ক’রো’নায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ’ত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যু’ক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত ক’রো’না সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ৮৬ হাজার ১৩৬ জন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ৭৮৫ জনের।

আ’ক্রা’ন্তে দ্বিতীয় ও মৃ’ত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভা’রতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩৭ লাখ ২ হাজার ৮৩২ জন এবং এখন পর্যন্ত মোট মৃ’ত্যু হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৩৫১ জনের। আ’ক্রা’ন্তে তৃতীয় এবং মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত ক’রো’নায় এক কোটি ৫৩ লাখ ৬১ হাজার ৬৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে ৪ লাখ ২৮ হাজার ২৫৬ জনের। আ’ক্রা’ন্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স।

দেশটিতে এখন পর্যন্ত ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন ৫৮ লাখ ২১ হাজার ৬৬৮ জন। ভাই’রাসটিতে মা’রা গেছেন এক লাখ ৭ হাজার ১১৯ জন। এ তালিকায় পঞ্চ’ম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত ক’রো’নায় সংক্রমিত হয়েছেন ৫০ লাখ ৭২ হাজার ৪৬২ জন। এর মধ্যে মা’রা গেছেন ৪৩ হাজার ৮২১ জন। এদিকে আ’ক্রা’ন্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যু’ক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।