সু চি’র রি’মা’ন্ড বাড়লো আরও ২ দিন

সামরিক অ;ভ্যু;ত্থা;নের বি;রু;দ্ধে মি;য়া;নমারে চলছে বি;ক্ষো;ভ-আ;ন্দো;লন। তবে মু;ক্তি মিলছে না ;ক্ষম;তা;চ্যুত নেত্রী অং সান সু চি’র। আরও দুই দিন তিনি রি;মা;ন্ডে; থাকবেন বলে জানিয়ে;ছে দ্য গার্ডিয়ান।

সোমবার সু চি’র রিমান্ড শেষ হওয়ার কথা ছিল; কিন্তু তার আইন;জীবী খিন মুং জ গণমাধ্যমকে জানান, রাজধানী নেপিডোর একটি আদালতের একজন বিচারক জানিয়েছেন, তার রি;মা;ন্ডের মেয়াদ ১৭ তারিখ পর্যন্ত।রি;মা;ন্ড শেষে শুনানির জন্য সোমবার সু চিকে আদালতে হাজির করা হবে বলে এর আগে ধা;রণা করা হচ্ছিল।

তার আইনজীবী বলেন, ‘আমরা আমাদের পাওয়ার অব অ্যাটর্নির চিঠি দিতে এবং জেলা জজের সঙ্গে আলোচনা করতে এখানে এসেছি। তার বক্তব্য অনুযায়ী, রি;মা;ন্ডে;র মেয়াদ ১৭ তারিখ পর্যন্ত, আজ না।’

এদিকে গতকাল রোববার দেশটির সেনাবা;হিনী জানায়, সাত;জন বি;রো;ধী প্রচা;র;কর্মীর বি;রু;;দ্ধে গ্রে;প্তা;রি পরোয়ানা জারি করা হয়েছে। তারা খ্যাতিমান বলে ব্রিটিস সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস নামের একটি পর্যবেক্ষক গোষ্ঠীর মতে, মিয়া;ন;মারে অ;ভ্যু;ত্থানের পর থেকে এখন পর্যন্ত প্রায় ৪০০ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের অধিকাংশই রাতে অভিযান চালিয়ে রাতে গ্রে;প্তা;র করা হয়।

প্রসঙ্গত, সু চিসহ অন্য নে;তা;দের গ্রে;প্তা;রে বি;ক্ষো;ভ বা;ড়ছে দেশ;টিতে। এ অ;বস্থায় দেশজু;ড়ে ফেসবু;কসহ অ;ন্যান্য সেবা বন্ধ করে দি;য়েছে দে;শটির সে;নাবাহিনী। গত সোম;বার সকালে ;মিয়ানমা;রের ক্ষ;ম;তা;সীন ‘ন্যাশনাল লিগ অফ ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র মায়ও নায়ান্ট জানান, সু চি, প্রে;সিডে;ন্ট উইন মিন্ট ও অন্য নে;তা;দের আ;ট;ক করে সেনা;বাহিনী।