মুসলিমদের সাথে মানবাধিকার লঙ্ঘনের চরম মূল্য দিতে হবে চীনকে!

উইঘুর মুসলিমদের সাথে মানবাধিকার লঙ্ঘ’নের চরম মূল্য দিতে হবে চীনকে । মঙ্গলবার এক টিভি সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । তিনি বলেন, চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যালঘুদের সাথে যে আ’চরণ করা হচ্ছে তা পর্যবেক্ষণ করছে পশ্চিমা দেশগুলো ।

এ সময় উইঘুর মুসলিমদের সুরক্ষায় বিশ্ব সম্প্রদায়ের সাথে ঐক্যব’দ্ধ হয়ে কাজ করার কথাও জানান বাইডেন । বলেন, তাদের আ’টকে রাখা’সহ মান’বাধিকার ল’ঙ্ঘন ও নি’র্যাত’নের ঘ’টনায় সারা বিশ্বে সমালোচনার মুখে প্রেসিডেন্ট শি জিন পিং ।

বাইডেন বলেন, চীন বিশ্ব নেতা হওয়ার চেষ্টা করছে । কিন্তু অন্যান্য দেশের আস্থা অর্জন না করতে পারলে এবং মানবাধিকার বি’রোধী কাজে যুক্ত থাকলে তা মোটেও সম্ভব নয় ।

আরো পড়ুন: বৃহস্পসাদা ফেনায় ছেয়ে গেছে একটি গ্রাম:সাদা ফেনায় ছেয়ে গেছে আয়ারল্যান্ডের পূর্ব উপকূলীয় বনমহা এলাকার পুরো একটি গ্রাম। সমুদ্রে সৃষ্ট এই ফোম তীব্র বাতাসের ছড়িয়ে পড়েছে স্থানীয় বাসিন্দাদের বাড়িঘরে। এই দৃশ্য ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

স্থানীয় বিভিন্ন গণমাধ্যম বলছে, বৈরি আবহাওয়ার কারণে প্রায়ই ঘটছে বিরল এমন ঘটনা।দেশটির জাতীয় সমুদ্র গবেষণা বিভাগ বলছে, সমুদ্রে সৃষ্ট বায়ু এবং তরঙ্গের কারণে এমন ফেনা তৈরি হচ্ছে। পরে বাতাসের কারণে ছড়িয়ে পড়ছে গোটা এলাকায়। দু-একদিন পর এটি একাই বিলিন হয়ে যাবে।