ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহীদদের স্মরণে ‘স্মৃতি ফলক’ উদ্বোধন

শহীদদের স্মরণে নির্মিত ‘স্মৃতি ফলক’ উদ্বোধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল চত্বরে নির্মিত ‘স্মৃতি ফলক’ উদ্বোধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সোমবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ফলক উদ্বোধন করেন তিনি। পরে তিনি শহীদদের স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদাসহ হলের আবাসিক শিক্ষক ও শহীদ পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়কে টার্গেট করে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বিভিন্ন আবাসিক হলে গণহত্যা চালায়। তাদের নৃশংসতা থেকে শিশুরাও রেহাই পায়নি। এসব শহীদের আত্ম-ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। মহান মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে এটি এক অনন্য অর্জন। এই অসাধারণ অর্জনের জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।