আর নয় ঘুমের ট্যাবলেট, যা করলে ১ মিনিটেই ঘুম আসবে, শিখে নিনি এখনি!

রা’তের বেলা ঘুমোতে গেলে অনেকেরই স’হ’জে ঘুম আসে না। বি’ছানায় শুয়ে ছটফট করে। সারাদিনের ক্লান্তি শেষে রা’তের বেলা একটু প্রশান্তির ঘুম পেতে আম’রা কত কিছুই না করে থাকি। অনেকের ক’থা মতো, শোয়ার আ’গে বেশি করে পানি খাই, প’রিশ্রম করে শ’রীরকে অধিক ক্লান্ত করে ফেলি, যাতে তাড়াতাড়ি ঘুম আসে। কিন্তু তাতেও কাজ হয় না।

স’ময়মতো ঘুমা’নোর জ’ন্য বি’ছানায় গেলেও এপাশ ওপাশ ক’রতে ক’রতে ঘুম আসে না। বরং চে’পে ধ’রে দুনিয়ার স’ব চি’ন্তা আর বি’ষন্নতা। তাহলে ভা’লো ঘুমের জ’ন্য কী’ করা উ’চিত, তারই পথ বাতলে দিয়েছেন হার্ভা’র্ড বি’শ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওয়েল।

তিনি বলছেন, সু’স্থভাবে জীবনযাপনের জ’ন্য রা’তের বেলায় প’র্যাপ্ত ঘুম অ’ত্যন্ত জ’রুরি। এটি ক’র্মক্ষেত্রে সফলতা পাওয়ারও অন্যতম হা’তিয়ার। মা’নসিকভা’বে সু’স্থ থাকার জ’ন্য প’র্যাপ্ত ঘুমের কো’নো বিক’ল্প নেই। ভা’লো ঘুমের উপায়ও বাতলে দেন অ্যান্ড্রু ওয়েল। তিনি এক ধ’রনের বি’শেষ ব্যায়ামের ক’থা ব’লেছেন। তা হচ্ছে শ্বা’স-প্রশ্বা’সের ব্যায়াম, যা ঘুমের জ’ন্য খুবই স’হায়ক। ব্যায়ামটি ৪-৭-৮ নামে প’রিচিত।

যারা অনিদ্রা স’মস্যায় ভো’গেন তারা ব্যায়ামটি করে খুব তাড়াতাড়ি এমনকি কো’নো কো’নো ক্ষেত্রে এক মিনিটে’রও কম স’ময়ে ঘুমিয়ে পড়তে পারেন। ব্যায়ামের নিয়’ম প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে খুব ভা’লো করে শ্বা’স নিন। এরপ’র ৭ সেকেন্ড দ’ম ধ’রে রাখু’ন। শ্বা’স ছাড়বেন না। তারপ’র ৮ সেকেন্ড ধ’রে মুখ দিয়ে শ্বা’স ছাড়ুন।

এভাবে কয়েকবার করুন এবং ঘুমাতে যান। প্রশান্তির ঘুম ব্যায়ামটি ঘুমের ক্ষেত্রে ততটা কা’র্যকর নয় ব’লে অনেকেই বলছেন। এতে ১ মিনিটে’র আ’গে ঘুম আ’সার কো’নো প্রশ্নই আসে না। তবে একটি প্র’তিবেদনে বলা হয়েছে, এ ব্যায়াম শুধু ফু’সফুসের উপ’রে প্র’ভাব ফে’লে না, এটি মস্তিষ্কের উপ’রেও কাজ করে।

এতে অক্সিজেন মস্তিষ্কে ভা’লো করে পৌঁছায় এবং কার্বন-ডাই-অক্সাইড দূ’র হয়ে যায়। তাছা’ড়া হার্টবিটও কমে আসে এবং দু’শ্চি’ন্তা কমে যায়, যা দে’হ ও মনকে প্রশান্তি দেয়। এ কারণেই প্রশান্তির ঘুম হয়। তবে আম’রা যে যা-ই বলি না কেন, হার্ভা’র্ড বি’শ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওয়েলের সেই ব্যায়ামটি করার চেষ্টা করি দেখি, তাতে কতটুকু সুফল পাই।