যে কারণে দেরিতে বিয়ে করছেন সিরিয়ার নারীরা

সিরিয়ায় নারীরা অর্থনৈতিক সঙ্কটের কারণে অনেক দেরিতে বিয়ের পিঁড়িতে বসছেন। ফলে ব্যাপক সঙ্কটের মধ্য দিয়ে দিন পার করছেন তারা। সে দেশের বহু পুরুষ পালিয়ে গেছেন, আবার অনেকে সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। পুরুষের অবর্তমানে নারীদেরকেই ধরতে হচ্ছে সংসারের হাল। এমনকি সে দেশে নারীর সংখ্যা তুলনামূলকভাবে বেড়ে গেছে। পরিবারের অর্থনৈতিক সঙ্কটের কারণে অনেক দেরিতে নারীরা বিয়ে করছেন বলে জানা গেছে। পরিবারকে সহায়তা

করার জন্য অনেক নারীই ৩০ বছর পার হওয়ার আগে বিয়ে করছেন না। সেক্ষেত্রে অনলাইনে সম্পর্কে জড়িয়ে পড়ছেন অনেকেই। ভার্চুয়াল মাধ্যমে প্রেমের সম্পর্কের পর অনেকেরই বিয়ে হচ্ছে। তবে বেশির ভাগের ক্ষেত্রে ৩০ বছরের আগে বিয়ের কথা চিন্তা করা সম্ভব হচ্ছে না সে দেশের বহু নারীর। সে ক্ষেত্রে তারা পুরুষদের সঙ্গে নানা রকমের চাকরি করছেন। অনেকে দোকানে বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন। আলজাজিরার এক প্রতিবেদনে দেখা যায়, তৈরি পোশাক বিক্রির দোকানে পুরুষ কর্মীর সঙ্গে একই কাজ করছেন নারী। ৩০ পার হয়ে গেলেও বিয়ের ব্যাপারে ভাবতেই পারছেন না এসব নারী।

আরো পড়ুন…সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হক এভাবেই বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে পঙক্তি সাজিয়েছেন।গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা সম্পর্কে লিখেছেন অনেকেই। কেউবা কবিতায়, কেউবা গল্পে। তাঁকে নিয়ে রয়েছে অসংখ্য প্রবন্ধ। কিন্তু সবকটি এক মলাটে রয়েছে কমই।এক মলাটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে সম্প্রতি গ্রন্থিত হয়েছে নতুন বই ‘অদম্য শেখ হাসিনা’।

দৈনিক ঢাকা টাইমস, ঢাকা টাইমস টোয়েন্টি ফোর ডটকম ও সাপ্তাহিক এই সময় সম্পাদক আরিফুর রহমান দোলন বইটি সম্পাদনা করেছেন।এই সময় পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইয়ের শুরুটা হয়েছে সৈয়দ শামসুল হকের কবিতা ‘কন্যা ফেরে ঘর’ শিরোনামের কবিতা দিয়ে। এর পরপরই রয়েছে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর কবিতা ‘ভেতরের চোখ’।