Wednesday , September 22 2021

নৌকায় ভাবি ও দেবরের খো’লামেলা হ’ট নাচের ভিডিও ভা’ইরাল, (ভিডিও)

আরোও পড়ুন..’যৌ’বন ধরে রাখতে চান! ডায়েটে রাখু’ন এই ছ’টি খাবার’, চি’রযৌ’বন পেতে কে না চায়! পুরাকালের কিছু কিছু মুনিঋষিরা চি’র’যৌ’বন প্রা’প্ত হয়েছিলেন, এসব আমরা ম’হাকাব্য, মিথোলজি থেকে পড়ি আর ভাবি, ইশ, যদি আমারও এমন হত!

আক্ষরিক অ’র্থে তো সম্ভব নয়, তবে অ’ল্পব’য়সেই ‘বুড়ো’ না হতে চাইলে বেশ কিছু স্বা’স্থ্যবিধি, অভ্যাস পালন করা জরুরি। তার মধ্যে অ’ত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ খা’দ্যাভ্যাস। আসুন দেখে নিই কোন কোন খা’বার আমাদের যৌ’ব’ন ধরে রাখতে সা’হায্য করে।

আপেল: ইংরেজি প্রবাদেই বলে, দিনে একটা আ’পেল খেলে ডা’ক্তারের কাছে যেতে হয় না। ত্বক থেকে শুরু করে পেটের সমস্যা, ব্লা’ড সুগার নি’য়ন্ত্রণ থেকে গেঁটে বাত, প্রায় স’বকিছুতেই উ’পকারী আ’পেল।

কেল বা পাতা কপি: গ’বেষণা বলছে, পাতা কপির মধ্যে থাকা ভিটামিন-কে মানুষের জ্ঞান অ’র্জনের বোধ এবং ক্ষ’মতা বা’ড়িয়ে দেয়। জ্ঞান বাড়লে কী কী উপকার তা নি’শ্চয়ই বলতে হবে না।

গাজর: স্যালাডে অনেকেই গাজর খেতে ভা’লবাসেন। এর মধ্যে থাকা ক্যা’রোটিনয়েড ক্যা’নসারের সম্ভাবনা কমিয়ে দেয়। কমিয়ে দেয় আ’র্থ্রাইটিসের সম্ভাবনাও। এছাড়াও দৃষ্টিশ’ক্তি ভাল রাখতে সা’হায্য করে গাজর। আপেলের ম’তোই গাজর খেতে হবে প্রতিদিন।

ইয়োগার্ট: ইয়োগার্ট ওজন কমাতে সা’হয্য করে। শ’রীরের যৌ’ব’নের উদ্দীপনা এনে দেয়, শ’ক্তপোক্ত এবং তরতাজা রাখে। এর মধ্যে রয়েছে রো’গ প্র’তিরোধ বা’ড়ানোর ক্ষ’মতা। প্রতিহত করে ক্যা’নসারকেও।

আঙুর: গেঁটে বাত ঠে’কাতে সাহায্য করে এই ফলটিও। রেটিনায় কো’লাজেন উৎপাদন বা’ড়িয়ে চোখ সুরক্ষিত রাখে। কম ব’য়সেই চোখ খা’রাপ হওয়া আ’টকাতে তাই নিয়মিত আঙুর খান।

টমেটো: ত্বক মসৃণ রা’খতে জবাব ট’মেটোর। এর মধ্যে থাকা ক্যা’রোটিনয়েড এবং অ্যান্টি-অ’ক্সিডেন্ট অক্সিডেশন আ’টকে চা’মড়ার বুড়ো হওয়া আ’টকায়।