আইসিসির প্রধান প্রসিকিউটর পদে নির্বাচিত মুসলিম ব্যারিস্টার

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর হিসেবে নির্বাচিত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করিম আহমেদ খান কিউসি (৫০)। এই মুসলিম ব্যারিস্টার বর্তমানে ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) যুদ্ধাপরাধের (ইউনিট্যাড) বিষয়ে জাতিসংঘের তদন্ত বিষয়ক প্রধানের দায়িত্ব পালন করছেন।

মানবতার বিরুদ্ধে সংঘটিত অপরাধের তদন্তে বিশ্বে একমাত্র প্রতিষ্ঠান আইসিসি। এর প্রধান প্রসিকিউটর পদে সদস্যভুক্ত ১২৩ দেশের মধ্যে ভোটাভুটিতে ৭২ ভোট পেয়ে নির্বাচিত হন করিম খান। তিনি আয়ারল্যান্ড, ইতালি ও স্পেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে এই পদে জয়ী হন। হেগে অবস্থিত আইসিসির সদর দফতরে আগামী জুনে দায়িত্ব নেবেন এই ব্রিটিশ ব্যারিস্টার। তিনি এই পদে আগামী ৯ বছর দায়িত্ব পালন করবেন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের ১৮ বছরের ইতিহাসে করিম খান তৃতীয় প্রধান প্রসিকিউটরের দায়িত্ব পাচ্ছেন। বর্তমানে গাম্বিয়ার বিচারপতি ফাতো বেনসুদা এই পদে আছেন।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব করিম খান কিউসির এই সাফল্যে তাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, আন্তর্জাতিক আইনে করিম খানের বিস্তৃত অভিজ্ঞতার মাধ্যমে জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা এবং তাদের কারণে যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের ন্যায়বিচার পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

করিম খান বিশ্বখ্যাত লিংকন ইন থেকে ১৯৯২ সালে বার এট ল ডিগ্রি করেন। পরবর্তীতের তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন।

আইনজীবী হিসেবে ২৭ বছরের ক্যারিয়ারে এই মুসলিম আইনজীবী সাবেক যুগোস্লাভিয়ার যুদ্ধ এবং রুয়ান্ডার গণহত্যার সময় সংঘটিত অপরাধের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কাজ করেছেন। সূত্র,বিবিসি।