মাইকে আজান নি’ষিদ্ধের মা’মলায় জয়ী হলেন মুসলিমরা!

জার্মানির একটি শহরে মাইকে আজান দেয়া নি’ষিদ্ধ করার দা’বিতে ‘স্থানীয়দের করা মা’মলায় জয় পেয়েছেন মুসলিমরা। টানা পাঁচ বছরের আ’ইনি ল’ড়াই শেষে বুধবার মা’ম’লাটি খা’রিজ করে দিয়েছেন জার্মান আ’দা’লত

জার্মানির একটি শহরে মাইকে আজান দেয়া নি’ষিদ্ধ করার দা’বিতে স্থা’নীয়দের করা মা’মলায় জয় পেয়েছেন মুসলিমরা। টানা পাঁচ বছরের আইনি লড়াই শেষে বুধবার মা’মলাটি খা’রিজ করে দিয়েছেন জার্মান আ’দালত।

ফলে, এখন থেকে শহরটিতে মাইকে আজান দিতে আর কোনও বা’ধা থাকল না। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ২০১৫ সালে জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া অঙ্গরাজ্যের ওর-এরকেনশিক শহরের বাসিন্দারা আজানের সময় মাইক ব্যবহারের বি’রু’দ্ধে অ’ভিযো’গ দা’য়ের করেছিলেন।

মসজিদ থেকে ৯০০ মিটার দূরে বসবাসকারী একটি পরিবারের অ’ভিযো’গ ছিল, আজানের শ’ব্দে তাদের ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে। কিন্তু পরিবারটির এ দা’বি খা’রিজ করে দিয়েছেন জার্মান আ’দা’লত।

রা’য় ঘোষণায় বি’চা’রক বলেছেন, অন্যরাও ধর্মীয় চর্চা করবে এটা প্রতিটি সমাজকে অবশ্যই মানতে হবে। যতক্ষণ কাউকে ধর্মচর্চায় জো’র করা হচ্ছে না, ততক্ষণ অ’ভিযো’গ জানানোর কোনও সুযো’গ নেই।