সোমবার রাত থেকে কারফিউ জারি

ভা’রতজুড়ে ভ’য়ঙ্কর অবস্থা ধারণ করেছে ক’রো’নার দ্বিতীয় ঢেউ। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আ’ক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা। অ’তীতের সমস্ত রেকর্ড ভে’ঙে দিচ্ছে রাজধানীর দৈনিক সং”ক্রম”ণের হার।

আর এ জন্যই সোমবার ১৯ এপ্রিল মধ্যরাত থেকে ২৬ এপ্রিল পর্যন্ত সাত দিন রাজধানী দিল্লিতে সম্পূর্ণভাবে কার”ফিউ জারির ঘো”ষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজ’রিওয়াল। এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে নিশ্চিত করেন তিনি।

ভা’রতের অন্যান্য শহরের পাশাপাশি রাজধানী দিল্লিতেও দৈনিক ক’রো’না আ’ক্রা’ন্তের সংখ্যা ভে’ঙে ফেলছে অ’তীতের সব রেকর্ড। প্রতিদিনই হু হু করে বাড়ছে সং”ক্র”মিত রো”গীর সংখ্যা।

যার ফলে ফের নতুন করে বি”পর্যয় এড়াতে কারফিউ এর সি”দ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৫ এপ্রিল জারি করা ক’রো’নার নতুন গাইডলাইন অনুযায়ী, অডিটোরিয়াম, শপিংমল, জিম এবং স্পা পুরোপুরি বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল ৷তবে ফের নতুন কোনো কভিড বিষয়ক কোনো বি”ধি-নি”ষেধ জারি হবে কি-না সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ফের এক নতুন রেকর্ড গড়েছে রাজধানী দিল্লির সং”ক্রমণ। এই সময়ের মধ্যে দিল্লিতে নতুন করে ক’রো’না আ’ক্রা’ন্তের সংখ্যা ২৫ হাজার ৪৬২। প্রতিঘণ্টায় সং”ক্র”মিত হয়েছে এক হাজারেরও বেশি মানুষ। গত ২৪ ঘণ্টার মধ্যে একদিকে যেমন ২৫ হাজার ৪৬২ জন মানুষ সং”ক্রা”মিত হয়েছে, তেমনই এই সময়ের মধ্যে মৃ’ত্যু হয়েছে ১৬১ জনের। কভিড পরি”স্থিতি নিয়ে আবার আজকে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজ’রিওয়াল।

অ’পরদিকে দেশের নানা প্রান্ত থেকে অ’ক্সিজেন ঘাটতির খবর আসছে। কেন্দ্র সরকার ৯টি নি”র্দিষ্ট শিল্প বাদ দিয়ে অন্যান্য সমস্ত শিল্পক্ষেত্রে অ”ক্সিজেন সরবরাহ নি”ষিদ্ধ করেছে। ২২ এপ্রিল থেকে এ সি”দ্ধান্ত কার্যকর হবে।